টরন্টোর পার্কে পিকনিক করতে যে নিয়মগুলো জানা প্রয়োজন

তুষারপাত, বৃষ্টি ও কর্দমাক্ততা ছেড়ে নতুন রুপে সেজেছে কানাডার টরন্টোর পার্কগুলো। তবে ছুটির দিনে টরন্টোর পার্কগুলোতে ঘুরতে কিংবা পিকনিকে গেলে আপনাকে মেনে চলতে হবে কিছু নিয়ম-কানুন। এরকম জরুরি ১২টি নিয়ম তুলে ধরা হলো পাঠকদের জন্য।

বেশিজন যেতে চাইলে লাগবে অনুমতি

শহরের নিয়মানুযায়ী কোনো পার্কে ২৫ কিংবা তার চেয়ে বেশি লোক পিকনিকে গেলে আপনাকে অবশ্যই অনুমতি নিতে হবে।

 

বারবিকিউতে সাবধানতা

টরন্টোর বেশিরভাগ পার্কেই পিকনিকে আগতদের জন্য বারবিকিউ করার সকল সুযোগ রয়েছে। তবে আপনি যদি নিজের সরঞ্জমাদি ব্যবহার করে বারবিকিউ করতে চান তবে আপনাকে অবশ্যই পার্ক কর্তৃপক্ষের অনুমতি নিয়ে সাবধানতার সঙ্গে কাজটি করতে হবে।

পার্কে যৌন মিলন নয়

পিকনিকে পার্কে গেল সেখানে যৌন মিলন থেকে বিরত থাকতে হবে। বাধা পেরিয়ে এ কাজ করতে গেলে চড় খাওয়া থেকে গ্রেফতারও হতে পারেন আপনি। তাই যেখানে অনেক মানুষের আনাগোনা সেখানে যৌন মিলন না করে ব্যক্তিগত কাজটি ব্যক্তিগত স্থানেই করা উত্তম।

coupleকাপড়ে শালীনতা বজায় রাখুন

টরন্টোর বেশিরভাগ পার্কেই নগ্নতা নিষিদ্ধ। নারীদের ক্ষেত্রে জনসম্মুখে তাদের বক্ষ উন্মুক্ত রাখার স্বাধীনতা থাকলেও এটা না করাই উত্তম।

আগুন থেকে সাবধান

আপনি কীভাবে আপনার দিনটি উদযাপন করতে চান সেটি যদিও আপনার ব্যক্তিগত বিষয় তবে আতশবাজি কিংবা অন্য কোনো আগুনের মাধ্যমে উদযাপন করতে চাইলে অবশ্যই কর্তৃপক্ষের অনুমতি নিয়ে তাদের লোকের সাহায্যেই কাজটি করতে হবে।

 

অতিরিক্ত মদ্যপানে ‘নিষেধাজ্ঞা’

পার্কে মদ্যপানের ক্ষেত্রে টেকনিক্যালি নিষেধাজ্ঞা রয়েছে। অ্যালকোহল এন্ড গেমিং কমিশন অব অন্টারিওর অনুমতি ছাড় আপনি সেখানে মদ্যপান করতে পারবেন না। যদিও অনেক লোকই অনুমতি ছাড়াই কাজটি করেন তবে আপনার অবশ্যই অনুমতি নেওয়া উচিৎ।

 

মধ্যরাতের পর অন্য জায়গায়

শহরের নিয়মানুযায়ী কোনো ব্যক্তিই রাত ১২ টা থেকে সকাল সাড়ে পাঁচটা পর্যন্ত পার্কে অবস্থান করতে পারবেন না। তাই এই সময়টাতে আপনাকে অন্যত্র অবস্থান করতে হবে।

পার্কের বাইরে ক্যাম্প

আপনি যদি তাবু করে থাকতে চান তবে আপনাকে অবশ্যই পার্কের বাইরে সেটি করতে হবে কারণ শহরের নিয়মানুযায়ী কেউই পার্কের মধ্যে স্থায়ী কিংবা অস্থায়ীভাবে তাবু করতে পারবেন না।

নিজের মতো করে কুকুর ছাড়বেন না

আপনার ইচ্ছামতো আপনার কুকুরটিকে পার্কের মধ্যে ছেড়ে দিবেন না। নির্ধারিত জায়গার বাইরে কুকুর নিয়ে যেতে চাইলে অবশ্যই এটিকে আপনার নিয়ন্ত্রণে রাখতে হবে।

ঝর্ণাগুলো সাঁতারের জন্য নয়

পার্কের ঝর্ণাগুলো আপনার সাঁতারের জন্য নয়। আপনি চাইলেই সেখানে সাতার কাটতে পারবেন না। তাই গোসল কিংবা সাঁতারের ইচ্ছা হলে অন্যত্র চেষ্টা করুণ।

বেসবল খেলার আগে পরিকল্পনা

এটা অবশ্যই বিরক্তির কিন্তু আপনি নিজের ইচ্ছামতো করে বেসবল খেলতে পারবেন না। কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোনো ধরনের খেলাধুলার আয়োজন করতে পারবেন না।