বই পড়েছেন মনে আছে কি ?

গত এক বছরে আপনি কয়টি বই পড়েছেন মনে আছে কি ?
নাহ্ নিজেকেই একমাত্র উদাসীন পাঠক ভাবার কোন কারণ নেই। কেননা ২০১৩ সালে আমেরিকার পিউ রিসার্চ সেন্টারের একটি জরিপে দেখা গেছে গড়ে মানুষ বছরে মাত্র পাঁচটি বই পড়ে! যদিও সংখ্যাটা খুবই সামান্য কিন্তু তাতে খুব একটা ভাবান্তর নেই। আমাদের দেশে এমন অনেকেই হয়তো আছেন যাদের বছরে বই পড়ার সংখ্যাটা এর চেয়েও কম। কিন্তু অজুহাত একটাই। আমরা বড় বেশি ব্যস্ত!
বিশ্বে শীর্ষ স্থানীয় কম্পিউটার প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট এর সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। যাকে প্রকৃত অর্থেই ব্যস্ত বলা চলে। এই ব্যস্ত মানুষটিও কিন্তু বই পড়ার গুরুত্ব খুব ভালোভাবেই উপলব্ধি করেছেন। দ্য নিউ ইয়র্ক টাইমস এর একটি ইন্টারভিউতে বিল গেটস জানান বই তাকে কতটা প্রভাবিত করেছে। তিনি ভালোবাসেন বই পড়তে এবং নতুনকে জানতে। বছরে প্রায় ৫০ টি বই পড়া হয় তার। যার সংখ্যা আমাদের চোখে মোটেই কম নয়।
এমনকি বিল গেটস নিজের একটি ব্লগ শুরু করেন গেটস নোটস নামে। যেখানে তিনি নিয়মিত বইয়ের রিভিউ দিয়ে থাকেন। তিনি বিশ্বাস করেন বই মানুষকে অনেক দূর নিয়ে যেতে পারে। এই ব্লগ থেকে তার সত্যিকার অর্জন তখনই হবে যখন তার লেখা রিভিউ দেখে কেউ সেই বই পড়ার তাগিদ অনুভব করবে। সেখানেই তার সবটুকু সার্থকতা।

আসুন দিনে অন্তত ১০ মিনিট হলেও নিজের জন্য ভালো কোন বইয়ের কিছু পাতা পড়ি .. 🙂