ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরের দ্বিতীয় দিন আজ সকালে ঢাকা রামকৃষ্ণ মিশন পরিদর্শন করেছেন। এ সময় তিনি শান্তি ও অহিংসার জন্য প্রার্থনা করেন।

ভারতের প্রধানমন্ত্রী
নরেন্দ্র মোদির রামকৃষ্ণ মিশন পরিদর্শন
************************************
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরের দ্বিতীয় দিন আজ সকালে ঢাকা রামকৃষ্ণ মিশন পরিদর্শন করেছেন। এ সময় তিনি শান্তি ও অহিংসার জন্য প্রার্থনা করেন।

শ্রী শ্রী ঠাকুর রামকৃজ্ঞ মন্দিরে নরেদ্র মোদি প্রার্থনায় অংশ নেন। ‘ভগবান আমাদের সবাইকে শান্তিতে রাখুন, সকলকে সুরক্ষা দিন এবং আমাদের আত্মাকে পবিত্র করুন যাতে আমরা একে অপরের প্রতি সম্মান প্রদর্শন করতে পারি ও একে অপরের প্রতি কখনো যেন নিষ্ঠুরতা প্রদর্শন না করি ’ মোদি এই মন্ত্র উচ্চারণ ও প্রার্থনায় অংশ নেন।

ঢাকেশ্বরী জাতীয় মন্দির পরিদর্শন শেষে তিনি সকাল ৯টা পাঁচ মিনিটে মিশনে এসে পৌঁছেন। রামকৃষ্ণ মিশনের (বেলুড় মঠ) সাধারণ সম্পাদক স্বামী সুহিতানন্দ ও ঢাকা মিশনের অধ্যক্ষ স্বামী ধ্রুবেশানন্দ এ সময় তাঁকে স্বাগত জানান।

মিশন প্রাঙ্গণে এসে পৌঁছলে বৈদিক মন্ত্র পাঠের মধ্য দিয়ে অতিথিকে স্বাগত জানানো হয়। গাড়ি থেকে নেমে আসার পর তার কপালে চন্দনের তিলক এবং মাথায় ধান দুর্বা দিয়ে তাঁকে বরণ করে নেয়া হয়। তিনটি শিশু এসময় অতিথিকে পুষ্পস্তবক অর্পণ করে।

ভারতের প্রধানমন্ত্রী শ্রী রামকৃষ্ণ, সারদা দেবি, স্বামী বিবেকানন্দের মর্মরমূর্তি ও প্রতিকৃতিতে এবং শিবলিঙ্গে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। তিনি কর্পূর জ্বালিয়ে কিছুক্ষণ আরতি এবং মিশনের মন্দিরে অর্ঘ্য প্রদান করেন।

ঢাকা মিশনের অধ্যক্ষ স্বামী ধ্রুবেশানন্দ ভারতের প্রধানমন্ত্রীকে বস্ত্র ও গেরুয়া রং-এর উত্তরীয় প্রদান করেন। এ সময় নরেন্দ্র মোদির মায়ের জন্য প্রসাদি কাপড়ও উপহার হিসাবে দেয়া হয়।

এছাড়াও মিশনের অধ্যক্ষ ভারতের প্রধানমন্ত্রীকে ঢাকা রামকৃষ্ণ মঠ ও মিশন এবং শতবর্ষী রামকৃষ্ণ মিশন স্কুল-এর পক্ষ থেকে ক্রেস্ট ও গুজরাটি ভাষায় লেখায় ঠাকুর শ্রী শ্রী রামকৃষ্ণ পরমহংসদেব এবং স্বামী বিবেকান্দের জীবনীচরিত গ্রন্থ উপহার দেন।

পরে নরেন্দ্র মোদি লালগালিচা দিয়ে হেঁটে ভক্তদের কাছে যান এবং তাদের সাথে কুশল বিনিময়
এবং সবার সাথে কর্মদন করেন। তিনি মিশনের প্রবীন সাধুদের সাথেও কুশল বিনিময় করেন।

রামকৃষ্ণ মিশনের সহ-সাধারণ সম্পদক স্থিরাতœা নন্দ মহারাজ বাসসকে জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মিশনে তার সফরের সময় সাধু এবং মহারাজদের সঙ্গে খুবেই অন্তরঙ্গ ভাবে কথাবার্তা বলেছেন। প্রবীণ সাধু স্বামী পরদেবানন্দ প্রধানমন্ত্রীকে বলেন যে, তিনি বাগেরহাটে রামকৃষ্ণ আশ্রমের অধ্যক্ষ ছিলেন বর্তমানে অবসর নিয়ে ঢাকায় আছেন ।

জবাবে মোদি ঠাট্টা করে বলেন, ‘ না রামকৃষ্ণ মিশনের কেউ অবসর গ্রহণ করে না ।’ এ কথা বলেই প্রধানমন্ত্রী হাসতে থাকেন।

ভারতের প্রধানমন্ত্রী সন্যাসীদের সাথে কুশল বিনিময় শেষে ফটো সেশনে অংশ নেন। এ ছাড়াও এককভাবে তিনি সারদা দেবির প্রতিকৃতির সামনে দাঁড়িয়ে ছবি তোলেন। সকাল ৯টা ২৫ মিনিটে তিনি রামকৃষ্ণ মিশন ত্যাগ করেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ভারতের প্রধানমন্ত্রী দু’দিনের রাষ্ট্রীয় সফরে শুক্রবার সকালে ঢাকায় এসে পৌঁঁছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদিন সকাল ১০টা ২৫ মিনিটে বিমানবন্দরে ভারতের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।