র‌্যানসামওয়্যার ভাইরাস থেকে সতর্ক থাকবেন যেভাবে

র‌্যানসামওয়্যার ভাইরাস থেকে সতর্ক থাকবেন যেভাবে
====================
র‌্যানসামওয়্যার ভাইরাস থেকে সতর্ক থাকবেন যেভাবে
যমুনা নিউজ: বিশ্বের অন্তত ৯৯টি দেশে বড় ধরনের সাইবার হামলার পর আবারও আলোচনা এসেছে হ্যাকিং ও হ্যাকাররা। শুক্রবার সারা বিশ্বে বিভিন্ন দেশ, প্রতিষ্ঠান, সরকার ও সংস্থার ওয়েবসাইট, কম্পিউটার সিস্টেম এমনকি ব্যক্তিগতও কম্পিউটারে র‌্যানসমওয়্যার হামলার ঘটনা ঘটে। এসব দেশের প্রায় ৭৫ হাজার কম্পিউটারে র‌্যানসমওয়্যার হামলার পর সাইবার সিকিউরিটি নিয়ে ভাবতে হচ্ছে সবাইকে। চলুন জেনে নেয়া যাক র‌্যানসমওয়্যার কী এবং কিভাবে এই ভাইরাসে থেকে সতর্ক থাকা যায়।

র‌্যানসমওয়্যার এক ধরনের ম্যালওয়্যার যা কম্পিউটারের বিভিন্ন ধরনের ফাইল যেমন .doc, .xlsa, .ppt, .avi, .mov, .jpg প্রভৃতিকে এনক্রিপ্ট করে দেয়। এনক্রিপসন অনেকটা তালা চাবির মতো। ডেটা ফাইলকে যদি কোনও তালা দিয়ে লক করে দেওয়া যায়, তবে ওই ডেটা ফাইলটাকে তার পুরনো অবস্থায় ফিরিয়ে আনার জন্য সেই নির্দিষ্ট চাবিটারই দরকার, যে চাবি দিয়ে ওই তালাটা আটকানো হয়েছে। অন্য কোনও ভাবে ওই তালা খোলা সম্ভব নয়।

হ্যাকাররা প্রথমে তালা দিয়ে ফাইলগুলো লক করে আর চাবির জন্য মালিকের কাছে টাকা দাবি করে। র‌্যানসমওয়্যারের জন্য রাশিয়ার হ্যাকাররা কুখ্যাত। সাধারণত কোনও ইউজারের মেল আইডি-তে একটা মেল পাঠায় হ্যাকাররা। মেলটি খুব পরিচিত কারও নাম করে পাঠানো হয়। পরিচিত ব্যক্তির মেল হওয়ায় তা খোলার সম্ভাবনাই বেশি থাকে। মেলের সঙ্গে একটি অ্যাটাচমেন্ট থাকে যেটা এমন ভাবে থাকে যেন মনে হয় তা প্রচণ্ড গুরুত্বপূর্ণ। সেই অ্যাটাচমেন্ট খুললেই সিস্টেমে ঢুকে যায় ম্যালওয়্যার।

এই ম্যালওয়্যার একবার সিস্টেমে ঢুকলে তা আটকানো প্রায় অসম্ভব। একে ঠেকানোর জন্য প্রয়োজন কিছু সাবধানতা। প্রথমত, নিশ্চিত না হয়ে যে কোনও অ্যাটাচমেন্ট খোলা উচিত নয়। দ্বিতীয়ত, আপনার সমস্ত কাজের ব্যাকআপ নিয়ে রাখুন। যাতে সিস্টেমে ম্যালওয়্যার ঢুকলেও ফরম্যাট করে ফেলা যায়।