সচেতনতার অভাবই সাইবার অপরাধের বড় কারণ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সাইবার অপরাধ বিষয়ে অসচেতনা এই অপরাধ সংঘটনের একটি বড় কারণ। দেশের মানুষ শহর থেকে তৃণমূল পর্যন্ত সবাইকে যদি সাইবার নিরাপত্তা ও অপরাধ বিষয়ে সচেতন করে তোলা যায় তাহলে এই অপারধ কমানো সম্ভব হবে বলে বলেছেন বক্তারা।

শনিবার সাইবার নিরাপত্তা সচেতনতার মাস হিসেবে পালন উপলক্ষ্যে স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস (সিসিএ) ফাউন্ডেশনের একটি সেমিনারে এসব কথা বলেন বক্তারা।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত ‘সাইবার নিরাপত্তা : প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক ওই সেমিনারে সংগঠনের উপদেষ্টা সুফি ফারুক ইবনে আবুবকরের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব (আইসিটি) সচিব শ্যাম সুন্দর শিকদার। মূল আলোচক ছিলেন বাংলাদেশি বংশোদ্ভুত আমেরিকান নাগরিক মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. এম পান্না।

Cyber_Security_CCA_Foundation-Techshohor
শ্যাম সুন্দর শিকদার বলেন, সাইবার অপরাধ প্রতিরোধে সবচেয়ে বেশি দরকার সচেতনতা। এ কাজটি করছে সিসিএ ফাউন্ডেশন। দেশের মানুষকে সচেতন করা গেলে এই অপরাধ কমিয়ে আনা খুব সহজ হবে বলে বলেন তিনি। আগামীতে স্বেচ্ছাসেবী সংগঠনটিকে সহযোগীতা আশ্বাস দেন তিনি।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ড. এম পান্না বলেন, ইন্টারনেট ব্যবহার করতে স্টপ, থিংক, কানেক্ট- এ বিষয়গুলো মনে রাখতে হবে। অর্থাৎ ইন্টারনেটে কোনো আকর্ষণীয় পোস্ট দেখলেও তাতে ক্লিক করার আগে থামতে হবে, তারপর ভাবুন বিষয়টি আসলে কী এবং এরপর নিরাপদ মনে হলে সেটিতে ক্লিক করুন বা সেটির সঙ্গে সংযুক্ত হোন। এ ধরনের সচেতনা তৈরি করতে হবে এবং এটি দরকার সব ক্ষেত্রে।

আই-সাকা ঢাকা চ্যাপ্টার প্রেসিডেন্ট একেএম নজরুল হায়দার সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন। তিনি বলেন, সাইবার হামলা অনেকটা ভূমিকম্পের মতো। এটি হলে যেমন আমরা কিছুই করতে পারি না। কিন্তু পরে ঘুরে দাঁড়াবার জন্য প্রস্তুত থাকতে পারি।

সিসিএ ফাউন্ডেশনের উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃতত্ত্ব বিভাগের শিক্ষক রাশেদা রওনক খান বলেন, সাইবার অপরাধের বেশি শিকার হন নারীরা এবং নারীরাই বেশি হুমকির সম্মুখীন। নারীদের জন্য নিরাপত্তার বিষয়টি যে আলাদা করে ভাবা দরকার সেটি সরকার বা অন্য কেউই ভাবছে না। নারীর প্রতি পুরুষদের সম্মান নেই। ফেসবুকের কমেন্টগুলো দেখলেই এসব বোঝা যায়।

সাইবার নিরাপত্তা সচেতনতার মাস অক্টোবরে আরো নানা ধরনের কর্মসূচী গাতে নিয়েছে বলেও জানায় সিসিও ফাউন্ডেশন।

সেমিনারের তথ্যপ্রযুক্তি বিভাগের কন্ট্রোলার অব সার্টিফাইং অথরিটিজের (সিসিএ) নিয়ন্ত্রক (যুগ্ম-সচিব) আবুল মনসুর মোহাম্মদ শারফ উদ্দিন, সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার, অনলাইন নিউজ পোর্টাল দ্য রিপোর্ট টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক তৌহিদুল ইসলাম মিন্টুসহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।