Electrical, Mechanical,Production Engineering, Mechatronics, Aeronautical,Marine,Automobile departments

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বা যন্ত্রকৌশল পৃথিবীর অন্যতম বৃহত্তম ও বিস্তৃত ইঞ্জিনিয়ারিং ক্ষেত্র। অনেকে মজা করে একে “যন্ত্রনা”কৌশলও বলে থাকে। এটার পক্ষে যুক্তি হলো “ভালো জিনিস অর্জন সহজসাধ্য নয়”।

মেকানিক্যাল নিয়ে সবচেয়ে প্রচলিত রিউমার গুলোর মধ্যে অন্যতম হলো মেকানিক্যাল কঠিন + দেশে মেকানিক্যালের চাকরী নাই।

চাকরী পেতে গেলে যোগ্যতা থাকা চাই। যোগ্যতা বলতে আমরা বুঝি মেকানিক্যাল রিলেটেড কোনো বিষয়ের উপর প্রাকটিক্যাল কাজের দক্ষতা। সেটা হতে পারে সার্ভিসিং আবার হতে পারে ডিজাইন ও ড্রয়িং। ইদানিং ডিজাইন সেক্টর এ যেসব মেকানিক্যাল ইঞ্জিনিয়ার চাকরী করেন তাদের বেতন অন্যান্য সেক্টর এর মেকানিক্যাল ইঞ্জিনিয়ারদের চেয়ে অনেক বেশি।
ইঞ্জিনিয়ারদের বিশেষ করে(Electrical, Mechanical,Production Engineering, Mechatronics, Aeronautical,Marine,Automobile departments) এ যারা পড়াশুনা করেছেন বা করছেন তাদের জন্য অত্যন্ত দরকারী একটি সফটওয়্যার হলো সলিডওয়ার্কস (SolidWorks). চাকুরী পেতে গেলে কোয়ালিফায়েড ইঞ্জিনিয়ার হতে হয় যার শুধু বই এর নলেজ থাকলেই চলবে না, থাকতে হবে প্রাকটিক্যাল কাজের নলেজ এবং ডিজাইন ড্রয়িং সম্মন্ধে পরিষ্কার ধারণা। সলিডওয়ার্কস (SolidWorks) সফটওয়্যারটি ডিজাইন ড্রয়িং একটি অনন্য সফটওয়্যার। ইদানিং সলিডওয়ার্কস (SolidWorks) সফটওয়্যারটির ইন্ডাস্ট্রি তে 3D মডেলিং এ অনেক সাড়া ফেলেছে। Presentation Drawing, Industry Drawing, Correct Material Assign, Costing, Animation করতে যার জুড়ি মেলা ভার।

সলিডওয়ার্কস (SolidWorks) সফটওয়্যার দিয়ে যা করতে পারবেন:-
# Transformer design
# Plastic modeling
# Car design
# Power plant design
# Mold design
# Steel building design
# Machine design
# Electronic goods design