হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব উদ্বোধন

হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব উদ্বোধন
প্রকাশ : ২৪ এপ্রিল ২০১৬, ১১:১৬:৩০
হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব উদ্বোধন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
বিশ্বজয় করার মতো প্রযুক্তি বাংলাদেশ থেকে তৈরি করার স্বপ্ন নিয়ে হাইস্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে কম্পিউটার প্রোগ্রামিং জ্ঞান ছড়িয়ে দিতে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৬-এর চূড়ান্ত পর্বের উদ্বোধন করলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
রবিবার সকালে ১৬টি আঞ্চলিক প্রতিযোগিতার বিজয়ীদের নিয়ে রাজধানীর ফার্মগেটের খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের উদ্বোধন করেন তিনি।
ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে স্কুল পর্যায়ে শিক্ষার্থীদের ভিত্তিমূল গড়তে ‘জানুক সবাই, দেখাও তুমি’ এই স্লোগান নিয়ে দ্বিতীয়বারের মতো দেশব্যাপী ১৬টি অঞ্চলে অনুষ্ঠিত হয় জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৬-এর আঞ্চলিক পর্ব।
আজকের চূড়ান্ত পর্বে আঞ্চলিক পর্যায়ের কুইজ প্রতিযোগিতার বিজয়ী ৯৬৮ জন এবং প্রোগ্রামিং প্রতিযোগিতার বিজয়ী ৩১৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব উদ্বোধন

দেশে হাইস্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে কম্পিউটার প্রোগ্রামিংকে জনপ্রিয় করার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ২০১৫ সাল থেকে এই কার্যক্রম শুরু হয়েছে। গত বছর শিক্ষার্থীদের ব্যাপক সারা পাওয়ার পর এ বছর আরও বড় পরিসরে অনুষ্ঠিত হচ্ছে এবারের আয়োজন।
আন্তর্জাতিক পরিমণ্ডলের সঙ্গে সঙ্গতি রেখে এই কার্যক্রমকে জাতীয় হাইস্কুল প্রোগ্রমিং প্রতিযোগিতা (National High School Programing Contest-NHSPC ) হিসাবে অবহিত করা হয়েছে। এই কার্যক্রমে ছিল শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য প্রশিক্ষণ, অনলাইন ও অনসাইট প্রোগ্রামিং ও কুইজ প্রতিযোগিতা এবং প্রোগ্রামিং ক্যাম্প। গত ৮মার্চ থেকে শুরু হয় এই প্রতিযোগিতা।
এই আয়োজনের আওতায় ৬৪টি জেলায় ৭০০ হাই স্কুলের ২ লাখের বেশি শিক্ষার্থীদের মাঝে প্রচারণামূলক অ্যাক্টিভেশন কার্যক্রম পরিচালনা করা হয়। অন্যদিকে ১৬টি আঞ্চলিক প্রোগ্রামিং প্রতিযোগিতায় প্রায় ১৮ হাজারের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করে। এছাড়া মেন্টরস ট্রেনিং, অনলাইন মেন্টরশিপ ও ফোরাম পরিচালনা করা হয়।
আঞ্চলিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে- রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট, চট্টগ্রাম, বরিশাল, ঢাকা, গোপালগঞ্জ, দিনাজপুর, পাবনা, পটুয়াখালী, টাঙ্গাইল, নোয়াখালী, কুমিল্লা, যশোর ও ময়মনসিংহ এই ১৬টি অঞ্চলে।

হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব উদ্বোধন

জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজনে রয়েছে আইসিটি ডিভিশন, প্রধান পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে রবি আজিয়াটা লিমিটেড, বাস্তবায়ন সহযোগিতায় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক, একাডেমিক সহযোগিতায় কোডমার্শাল। প্রতিযোগিতা সম্পর্কে জানতে ভিজিট করুন: www.ictd.gov.bd অথবা www.nhspc.org। এছাড়া ফেসবুক পেইজ www.facebook.com/nhspcbd  বিস্তারিত জানা যাবে।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নের্টওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান, রবি আজিয়াটা লিমিটেডের কমিউনিকেশন্স অ্যান্ড কর্পোরেট রেসপনসিবিলিটি বিভাগের ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবিরসহ আরও অনেকে।